Saturday 15 July 2023

ম্যাক্রোঁকে সেতার, স্ত্রীকে সিল্কের শাড়ি দিলেন মোদি

 দুই দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার (১৩ জুলাই) ফ্রান্সে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এ সফরে দেশটির প্রেসিডেন্ট, ফার্স্ট লেডি, প্রধানমন্ত্রীসহ সরকারের অন্যান্য উচ্চপদস্থদের জন্য উপহার নিয়ে গেছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি শুক্রবার (১৪ জুলাই) এক প্রতিবেদনে জানিয়েছে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোঁকে হাতে তৈরি একটি সেতার দিয়েছেন মোদি। আর তার স্ত্রী ব্রিগিটি ম্যাক্রোঁকে একটি সিল্কের শাড়ি উপহার দিয়েছেন তিনি

ম্যাঁক্রোকে যে সেতারটি মোদি দিয়েছেন, সেটি চন্দন কাঠের তৈরি। হিন্দু ধর্মাবলম্বীদের দেবী সরস্বতী ও দেবতা গনেশ সেতার ধরে রেখেছেন— এমন একটি চিত্র ফুটিয়ে তোলা হয়েছে এতে।

অপরদিকে তার স্ত্রীকে যে শাড়ি দেওয়া হয়েছে সেটি— পঁচাম্পলী সিল্ক ইকাত শাড়ি। চন্দনের কাঠের বাক্সের ভেতর রাখা আছে দামী এ শাড়িটি। তেলেঙ্গানা রাজ্যের পঁচাম্পলীতে এটির উৎপত্তি। চন্দন কাঠের যে বাক্সের ভেতর শাড়িটি রাখা আছে— এতেও ইতিহাসের বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

আর ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নেকে মার্বেল পাথরে কারুকার্য খচিত টেবিল, ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ইয়ায়েল ব্রাউন-পিভেটকে হাতে তৈরি কাশ্মীরি কার্পেট, ফরাসি সিনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চারকে চন্দনকাঠের হাতের তৈরি একটি হাতির মূর্তি উপহার দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী।  

সূত্র: এনডিটিভি

এমটিআই


ভারত

নরেন্দ্র মোদি

এমানুয়েল ম্যাক্রোঁ

No comments:

Post a Comment