Saturday 15 July 2023

পাল্টা আক্রমণ ব্যর্থ করতে সর্বোচ্চ চেষ্টা করছে রাশিয়া : জেলেনস্কি

 ইউক্রেনের সেনাদের চলমান পাল্টা আক্রমণ ঠেকাতে নিজেদের সর্বোচ্চ শক্তি প্রয়োগ করছে রাশিয়া। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এমন হুঁশিয়ারি দিয়েছেন।

শুক্রবার (১৪ জুলাই) রাতে নিয়মিত ব্রিফিংয়ে এমন মন্তব্য করে জেলেনস্কি বলেছেন, ‘আমাদের সবার পরিষ্কারভাবে বুঝতে হবে— যতটা সম্ভব ততটা— রাশিয়ার সেনারা আমাদের দক্ষিণ ও পূর্বাঞ্চলে, আমাদের সেনাদের ঠেকাতে সবকিছু করছে।’

তিনি আরও বলেছেন, ‘আমরা যত হাজার মিটার পথ আগাই, আমাদের প্রত্যেক যুদ্ধরত ব্রিগেড সেটির জন্য কৃতজ্ঞতা পাওয়ার দাবিদার।’

এছাড়া পার্শ্ববর্তী দেশ বেলারুশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে একটি গুরুত্বপূর্ণ বার্তা পাওয়ার দাবি করেছেন জেলেনস্কি। তিনি জানিয়েছেন, বিষয়টি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছেন তিনি। যদিও বেলারুশ থেকে বর্তমানে বড় ধরনের কোনো ঝুঁকির সম্ভাবনা নেই। জেলেনস্কি আরও জানিয়েছেন, তাদের সব লক্ষ্য এখন যুদ্ধের সম্মুখভাগের দিকে।

জেলেনস্কি বেলারুশ নিয়ে এমন মন্তব্য করলেন যখন জানা গেছে, দেশটির সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ।

শুক্রবার বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি ভিডিও প্রকাশ করে। এতে দেখা যাচ্ছে, দেশটির সেনাদের রাজধানী মিনস্ক থেকে ৯০ কিলোমিটার দক্ষিণপূর্ব দিকের আসিপোভিচি শহরের একটি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ দিচ্ছেন ওয়াগনার সেনারা।

তবে ভাড়াটে বাহিনীর সেনারা কিভাবে প্রশিক্ষণে যুক্ত হলো সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি দেশটির মন্ত্রণালয়।

সূত্র: আল জাজিরা

এমটিআই


No comments:

Post a Comment